>

সোনালী পুপু মুখার্জী

SONGSOPTOK THE WRITERS BLOG | 5/15/2015 |




এই আমি
(১)
তারা জ্বলা কলকাতা কল্পকাহিনীকার
ঘুরে ফিরি ফুট পাথ অলি গলি বাই লেন
ফুট ফুটে খুকি মন চলে হাত ধরে কার
চশমা নাকের খাঁজে
                               মতামত লেনদেন।                          
আমি আমি কই আমি আকাশটা চিনি বটে
সাঁঝের আলোকে চিনি
চেনা ধুলো পোস্টার
চেনা মত উত্তাপ হাওয়ায় দিক বদল
চেনা ডাক এলো না ত
সেল ফোনে বার বার
আমি কি আমিও তবে
নাকি হারালাম পথে
অন্য পথিক কেউ
আমি সেজে কারবার।
(২)
সময় বালি। বালির ঘড়ি
শহর লেখে নাম
সময় ঝরে অঝোর ধারা
শুকনো সাদা খাম
কাজের চাপ ধোঁয়ার ভিড়
বলি রেখারা হাঁটে
রংগিন ক্লিপ স্পাইকি চুলে
রংগের দাগ কাটে।
শহর মল শপিং ঠেক
আড্ডা মারে বই
এত লোকের অচেনা ভীড়
আমার আমি কই?
(৩)
আমি খুঁজতে যাচ্ছিলাম আমার মনেরমত শব্দ
কিছু মিষ্টি কিছু টক ঝাল এদিকে ওদিকে পড়ে থেকে থাকে যদি
চানাচুর ঝাল মুড়ির মত টুকরো আদরের কুচি
চিকচিক করে জ্বলে ওঠে
  নিখাদ হীরের ফোটা
হেমন্তের ধূসর গোধূলি
  মেঘ ছায়া  নিয়ে নামে
বাতাসে
  সুরের গন্ধ অনুরোধ আসরের গান ছুঁয়ে আসে ছোট বেলা।
সন্ধ্যে নামা শাঁখের আওয়াজ ঘরে ধূপ আরামের ঘ্রাণ ফিরে আসি এসো রেশ
এসো প্রাণ পাপড়ি
  মেলে বোসো পেতে রেখে দিয়েছি রিদয়
শিশু প্রাণ স্থির হবে বলে।জিরোই
  দু দন্ড আজ
ভালবাসা
  চাদরের নাম।

[সোনালী পুপু মুখার্জী]


Comments
0 Comments

No comments:

Blogger Widgets
Powered by Blogger.