>

আলপনা ঘোষ

SONGSOPTOK THE WRITERS BLOG | 5/15/2015 |




ঝরা পাতা
ঝড়ে ঝরা পাতা হয়ে উড়ছি মুক্ত অঙ্গনে
সীমাহীন উন্মুক্ত প্রান্তরে প্রান্তরে ,
দাসত্ব থেকে মুক্তি পেয়ে চিরশান্তির পথে
নেই কোনো বন্ধন, উন্মুক্ত অঙ্গন
করি  আলিঙ্গন ঝড়ের বাতাসকে ,
উড়ে চলি দিগন্তের পারে অসীমের খোঁজে

তুমি আছ
অকৃজ্ঞ  তাই  জীবন  ভরে
বলেছি শুধু তুমি নেই তুমি নেই
রূপ রস গন্ধে নতুন ছন্দে
ভরে রেখেছো সব ঠাঁই
বলেছি শুধু তুমিনেই তুমি নেই
অঞ্জলি ভরে দান দিয়েছ মহান
পেয়েও ভুলেছি তবু বলেছি
পাই  নাই  পাই  নাই
মরণ দুযারে  হতে
তুমি নিলে তুলে
বুঝেও বুঝি নি ,জীবন ভরে বলেছি
তুমি নেই তুমি নেই
জীবন সান্ধ্যায় আজ বুঝেছি
তুমি  ছাড়া কিছু নেই
সমস্ত জীবন বলেছি
তুমি নেই তুমি নেই.

আমি একজন
জন্ম হয়েছিল বনেদী ঘরে
বাপি মায়ের সোনা হয়ে ছিলাম ষোলো বছর
সেই সময় তাকে দেখলাম,
সোলো বছরেই ঘর ছেড়ে পালালাম,
শুনিনি মায়ের বারণ, দেখিনি বাপির কাতর নয়ন
পৃথিবী টা যে বড় কঠিন ,সহানুভূতিহীন  জানা নেই,
শুধু জোয়ারে ভেসে যাওয়া ঠিকানা নেই
সে আমাকে শুষে নিয়ে বিক্রি করে দিলো,
সেই থেকে হয়েছি বাজারের পণ্য!
কত বছর হলো গুনতে পারিনি ,মুক্তি নেই,
বাপি মায়ের স্নেহছায়া ভাগ্যে নেই ,
অনেক কষ্ট করে, অনেক প্রার্থনা করে একটি মেয়ে পেয়েছি কোলে,
জানিনা সোলো বছরে সে কি করবে ?
আমার স্নেহ, আমার মমতা সে কি বুঝবে?
আমার কথা আমার মিনতি সে কি শুনবে?
সোলো বছরটা  বড় কঠিন আমি কি বুঝেছিলাম?
[আলপনা ঘোষ]


Comments
0 Comments

No comments:

Blogger Widgets
Powered by Blogger.