>

নীলরতন চক্রবর্তী

SongSoptok | 1/10/2015 |



চেয়েছিলাম

চেয়েছিলাম,
নিপাট ভদ্রলোকের মতন একটা সরল জীবন
জলের দর্পনে ইচ্ছেরা যেমন মেতে রয় আপন খেলায়...
ঠিক তেমনই কাটিয়ে দেব ...আপাত নিরামিষ শব্দ সময়
চেয়েছিলাম,
আকাশের নীলিমায় পাখির জীবন
মেঘে মেঘে বৃস্টির অথবা রৌদ্রের
ভিজে যাওয়া সময়ের উষ্ণতায়
নিছক নীরব জীবন ......
চেয়েছিলাম ,
তোমার নয়নে ফুটে থাকা হৃদয়ের প্রেম
এই পাথর পাথর বর্তমানে ...
নেই কিছু আজ কাছে বা দূরে
শুধু, একটা রুমাল রক্তে লাল দিয়ে যায় সব নির্বাক ইশারায় ...
আমার আপাত নিরীহ জীবনে


বর্তমান
কুকুর গুলি ঘেউ ঘেউ করছে
ঘেউ ঘেউ করছে
ঘেউ ঘেউ
ঘেউ
অষ্টপ্রহর নর্দমায় জীবনের স্বপ্ন খুজে ফিরি নোংরায়
স্বপ্ন , আরও বেশি স্বপ্ন হয়ে লেপ্টে থাকে চাদের গায়ে
আর আমি ,দগ্ধ হই আমার শতছিন্ন স্বপ্নের দর্পনে
জ্বলে পুড়ে যখন বিফল অভিমানে
একা একা হেটে যাই রাত্রির আকাশে ছুঁয়ে ছুঁয়ে তারাদের ঘরবাড়ি ...
কি জানি তখন , কেন
রাস্তায় আড্ডারত কুকুরেরা ঘেউ ঘেউ করে
ঘেউ ঘেউ করে
ঘেউ ঘেউ
ঘেউ
বুঝিনা কিছুই ,তবু দেখি এই তো বর্তমান .......................................


কচ্ছপ খোলসে হারাই
অনেক তো হল
জীবনে ছেলেখেলা
এবার না হয় ধারাপাত নিয়মে বেঁধে নেই
যত কিছু অগোছালো নিত্য সময়
জানি তো , সবই
তবু সংযম অধরা রয়ে যায়
মরীচিকা সম আধুনিক বায়বিয় প্রহরে ।।
যত চাই , ততই হারাই জ্বলসানো আধুনা বিলাসে
তবু মন রয় সেই নির্মম
যেন , বাহিত সময় ফল্গুধারায় শুধা বর্ষে
তাই তারে ,যত পারে ,ধরে আপনার শীরে ...
আকাশের গায়ে ঝুলন্ত তারকায়
যদিও বিগত স্বপ্ন সময়
শীত-নিদ্রায়
তথাপি ,প্রাচীন মুগ্ধ সময় ঝলকায়
তাহারই হাতছানি
আমার ঘুমন্ত অনুভূতির শরীরময়
কি জানি কি বিদ্রুপে হাঁসে
আর আমি ,
কচ্ছপ খোলসে হারাই .........।।

[নীলরতন চক্রবর্তী]




Comments
0 Comments

No comments:

Blogger Widgets
Powered by Blogger.