>

শর্মিষ্ঠা ঘোষ।

SongSoptok | 8/10/2014 |

            বাকোয়াস ও অন্যান্য কবিতা



                       
বকোয়াস !
ওদের শিশুগুলি মরুক পথেঘাটে

আমাদের শিশুসব ফুল ফোটাক

কাফনও না জুটুক ওদের শিশুদের

শেলে আর বোমে যাক , উড়ে যাক


ধ্বংস হয়ে যাক স্বপ্ন নতুনের

বীর যুবা আগামীর যাক নিপাত

ফলেফুলে উপচাক দিনগুলি আমাদের

গুলদস্তায় অলি গুঞ্জাক


স্প্লিনটার বেঁধা যত লাশ দেখি

আমাদের দেশে নামে উল্লাস

সাঁজোয়া পাহারায় নিরাপদে

আমাদের শিশুগুলি স্কুল যাক


গাজার শিশুগুলি কালেদিনে

যদি বেঁচে থাকে , জানি, খুনি হবে

দুষ্টু গরুদের শেখাব সহবত

বাপ পিতেমোর করা অপরাধে


গুগুল সার্চ মেরে দ্যাখো সব

টা কচি মাথা আজ ফুটবল

মোম হাতে কারাসব হাঁটো পথে

কুম্ভীরাশ্রু করে সম্বল


নিউজ চ্যানেলের টি আর পি

সোপ অপেরাকে আজ মানায় হার

আমরা যে যুযুধান তাবৎ লোক জানে

শিবিরের আশ্রয়ে ভেঙ্গে যায়


শকুনও না উড়ুক পাশের আকাশটাতে

ঘৃণার চোখ দিই আগামী শিশুদের

আমার পৃথিবী শুধু আমার ইসরায়েল

বাকিটা বিবেকের বকোয়াস

                                         


স্বপ্নে
আমার ডেনিম রঙা দুঃখ গুলি দিলাম তোমায় , তোমায় দিলাম

সিক্স প্যাক্স এর মস্ত আদরে বডি হাগিং শার্ট করে নাও

জিন্স পকেটে চেন হ্যাঙ্গিং আমার কিছু আহ্লাদী সুখ

মন আমার , আমার জীবন, তোমার কানের ডায়মন্ড রিং


তোমার বাজুর ট্যাটুর খেয়াল আমি নেহাত গাঁইয়া গোঁয়ার

নাম লিখেছ সাত প্রণয়ীর সাত ভাষাতে পিরিত জোয়ার

অ্যানড্রয়েডের কোটি অ্যাপসে তোমার বিলা , পরানপ্রিয়

আমি তোমার শেষ পারানির ছাই এর ভাঙ্গা কুলোই হব


তোমার ঘ্যামা বুলেট কাঁপায় আমার রাস্তা আমার পাড়া

কোমর জড়ায় সাত লহরী , হায়রে , আমার কপাল ফাটা

নেহাত আমি পাশের বাড়ি আমি নিছক সাদামাটাই

ফেসিয়াল গোল্ড স্পা এর ঠ্যালায় মাস পহেলায় পকেট ফাঁকা


আমি কি আর জাঁক দেখাবো ! নাইকে স্নিকার ব্র্যান্ডেড টি

তোমার পাশে ছাতা মানায় হাওড়া হাট আর কাঁথা স্টিচ !

স্বপ্নে যখন ঘি খেয়েছি , কম নেব না , তোমাকেই চাই

ছুপা রুস্তম আমি তোমার জাস্ট প্লেটোনিক প্রেমিক হব


                                                   


ভবিষ্যবাণী
সমর্পণের কথায় বৃন্দগান শোনাচ্ছি নিঃশর্ত

ইচ্ছে মত দেখিয়ে দিচ্ছি থিয়োরির পরাকাষ্ঠা

আদর একমাত্র ছুতো বলে পার পেয়ে যাই

কাউকে তো এগোতেই হয় সদর্থক স্কেলে


কোথায় কোন কারণের বিষাদ হয়ে আছি

অতীত তোলপাড় করে বিশদ হতে থাকে

মাঝেমাঝেই গম্ভীর হয়ে যাও নেইকারণ

অনেকদূরের চেতাবনি বুঝিও না ভালো


বেলুন বাঁশির খোল নলচে বদলে সুর খেলছে

ছড়িয়ে ছিটিয়ে ব্যাপক সমুদ্র উৎসব যে

আঘাটা থেকে আসা আমার মতই কেউ

অভিমানী নই ঠিক ভবিষ্যবাণী যতটা ...





Comments
0 Comments

No comments:

Blogger Widgets
Powered by Blogger.